খেলাধুলা সামগ্রী

আন্তর্জাতিক ক্রিকেট বলের দাম কত ও ওজন কত হতে পারে?

ক্রিকেট বল 

ক্রিকেট বল অনেক শক্ত এবং গোল আকৃতির যা ক্রিকেট খেলায় ব্যবহার করা হয়। আন্তর্জাতিক ক্রিকেট বল মূলত দুই ধরনের হয়ে থাকে । 

  • সাদা (ওয়ান্ডে বল)
  • লাল (টেস্ট বল)

ওয়ান্ডে ক্রিকেট বল (সাদা বল)

ওয়ান্ডে ক্রিকেট বল (সাদা বল)

ক্রিকেটে নির্ধারিত ওভারের জন্য সাদা ক্রিকেট বল ব্যবহার করে থাকে। এ ক্ষেত্রে প্লেয়ার এর জার্সির রং যে কোন হতে পারে। নির্ধারিত ওভার বলতে ৫০ ওভারের ওয়ান্ডে ম্যাচ, ২০ ওভারের টি২০ ম্যাচ এবং ১০ ওভারের টি১০ ম্যাচ গুলোতে এই ধরনের ক্রিকেট বল ব্যবহার করা হয়ে থাকে। একটি ফিল্ডিং করা দলের জন্য বল এবং ক্রিকেট পিচ গুরুত্বপূর্ণ হিসেবে ধরা হয়ে থাকে। তাদের মূল অস্ত্র হিসেবে এই দুটোকেই ধরা হয়। বলের প্রকৃ্তির উপর নির্ভর করে ব্যাটসম্যান এর রান এবং বাউন্ডারিতে বল ফেলে চার কিংবা ছক্কা সংগ্রহ করে । 

এই ধরনের বলের ক্ষেত্রে ক্রিকেট বলের ওজন ১৫৯ গ্রাম থেকে ১৬৩ গ্রাম হয়ে থাকে।

টেস্ট ক্রিকেট বল (লাল বল)

টেস্ট ক্রিকেট বল (লাল বল)

লাল ক্রিকেট বল বা টেস্ট ক্রিকেট গুলো মূলত টেস্ট ক্রিকেটের জন্য ব্যবহার করা হয়ে থাকে। টেস্ট ক্রিকেট বিভিন্ন ধরনের হতে পারে। যেমনঃ ৫দিনের টেস্ট ক্রিকেট, ৩ দিনের টেস্ট ক্রিকেট। তবে ৫দিনের টেস্ট ক্রিকেট কেই আন্তর্জাতিক ভাবে ধরা হয়ে থাকে। টেস্ট ক্রিকেটে দুই দলের প্লেয়ারা সবাই সাদা রঙের জার্সি পরিধান করে খেলে থাকে। এক্ষেত্রে ৫দিনের টেস্ট ক্রিকেটে প্রতি দিন ৯০ ওভার করে খেলা পরিচালনা করা হয়ে থাকে এবং দুই দল ২টি করে ইনিংস খেলার সুযোগ থাকে। টেস্ট ক্রিকেটের বল ওয়ান্ডে বা টি২০ বলের তুলনায় কিছুটা বড় হয়ে থাকে। 

এই ধরনের বলের ক্ষেত্রে ক্রিকেট বলের জন ৫.৬ থেকে ৫.৭৫ আউন্সের মধ্যে হয়ে থাকে।

ক্রিকেট বিশ্বের একটি জনপ্রিয় খেলা । ক্রিকেট দেশের, বিভিন্ন বিভাগের, বিশ্ববিদ্যাল্যের এবং ছোট ছোট অঞ্চল ভেদে একটি পৌরণিক খেলা, যা বড় অনুধাবন ও প্রশাস্নের সাথে সাথে বড় ক্রিক্ট উৎসাহী দেশগুলিতে কটি গুরুত্বপূর্ণ আদর্শ হিসেবে দেখা হয়। ও প্রশাসনের সাথে সাথে বড় ক্রিকেট উৎসাহী দেশগুলিতে একটি গুরুত্বপূর্ণ আদর্শ হিসেবে দেখা হয়। সহজভাবে ভাষায় এই খেলার সৌন্দর্য বিশ্লেষণ করতে, অনেক ব্যাপক বিষয় আছে। 

ক্রিকেট বলের দাম কত

ক্রিকেট বলের দামের ক্ষেত্রে বিভিন্ন বিষয়ের উপর লক্ষ্য রাখতে হবে। ক্রিকেট বল বিভিন্ন ক্যাটেগরির হয়ে থাকে । বিভিন্ন ক্যাটেগরির ক্রিকেট বলের দাম বিভিন্ন হয়ে থাকে। আন্তর্জাতিক যে মানের বলের দিয়ে খেলা হয় সেগুলো অনেক বেশি দামের হয়ে থাকে। আবার এলাকার খেলা গুলোতে অনেক জায়গায় টেনিস বল গুলো ব্যবহার করে থাকে। টেনিস বলের উপর টেপ পেসিয়ে সেগুলো শক্ত আকার ধারণ করে ক্রিকেট খেলা হয়। আবার আন্তর্জাতিক ম্যাচ গুলোর ক্রিকেট বলের দাম বিভিন্ন হতে পারে। সেটা নির্ভর করে উৎপাদনের উপর। আন্তর্জাতিক ম্যাচের জন্য বিভিন্ন দেশ থেকে বল বানানো হয়ে থাকে। ইন্টারন্যাশনাল ম্যাচ গুলোতে ৩ টাইপের ম্যানুফেকচারের ক্রিকেট বল ব্যবহার করা হয়। Kookaburra, Dukes and SG 

  • Kookaburra ক্রিকেট বলের দাম বাংলাদেশি টাকায় প্রায় ৩৮০০ টাকা
  • Dukes ক্রিকেট বলের দাম বাংলাদেশি টাকায় প্রায় ৫০০০ টাকা
  • SG ক্রিকেট বলের দাম বাংলাদেশি টাকায় প্রায় ৩০০০ টাকা

নরমাল খেলার জন্য এত দামী ক্রিকেট বল কেউ সাধারনত কেউ কিনে থাকে না। বাংলাদেশে কম দামের মধ্যে অনেক ধরনের ক্রিকেট বল পাওয়া যায়। যেমন-

বলের নামবাংলাদেশী টাকায় দাম
CA Indoor ball-redTk. 500
Cavalier Match ball-whiteTk. 650
Duke & son practice ball-redTk. 400
Gray-nicools practice ball redTk. 400
Graynicolls match ball redTk. 550
Graynicolls match ball whiteTk. 550
Ihasan practice ball redTk. 400
Kookaburra match ball white Tk. 650
Kookaburra practice ball redTk. 350
Practice ball01 whiteTk. 350 

ক্রিকেট বলের ওজন কত

বিভিন্ন ক্য্যটেগরি অনুযায়ী ক্রিকেট বলের ওজন বিভিন্ন রকম হতে পারে।

Cricket ball specifications

Categories Weight Circumference 
Men, and boys 13 over5.51 to 5.74 oz (155 to 163 g)8.81 to 9 in (224 to 229 mm)
Women, and girls 13 over4.9 to 5.3 oz (140 to 151 g8.26 to 8.87 in (210 to 226 mm)
Children under 134.7 to 5.05 oz (133 to 143 g)8.07 to 8.68 in (205 to 221 mm)
Younger children Plastic ballsmall

আধুনিক ক্রিকেট বল অনেক আগের সাধারিতা থেকে বিভিন্ন, সুপারিশীল উপাদানগুলি ব্যবহার করে। এই নতুন প্রযুক্তিগুলি বলটির গুণগত পারফরম্যান্স বৃদ্ধি করতে সাহায্য করে, কিন্তু এটি একই সাথে তার দামও বাড়িয়ে দিয়েছে। আপাতত, একটি উচ্চ-পর্ফরম্যান্স ক্রিকেট বলের দাম হলো একটি সূচ্যবধান। এই প্রযুক্তির প্রভাবে বলটির দাম নির্ধারণে অনেকগুলি পারামিটারের সাথে ব্যবহৃত হয়, এবং তা কঠিন হয়ে থাকে আন্তর্জাতিক বাজারে এটির নির্ধারণ করা।

আন্তর্জাতিক ক্রিকেট বলের ওজন স্ট্যান্ডার্ডগুলি অনুসরণ করতে হয় তাতে খেলার উদ্দীপনা এবং মানব কারণে বিভিন্ন পৃষ্ঠগুলি স্বাভাবিকভাবে পার্থক্য তৈরি হয়ে যায়। বড় ওজন বলের ক্ষেত্রে, বলটি বোলারের দক্ষতা, পিচের স্থিতি, এবং অন্যান্য পরিস্থিতির মাধ্যমে বলটি তৈরি করা হয় এবং তার পারফরম্যান্স প্রভাবিত হতে পারে।

আন্তর্জাতিক ক্রিকেট বল উৎপাদন সংস্থা নিজেদের মান উন্নত করছে। তাদের বলগুলি সহজেই আবশ্যক স্ট্যান্ডার্ডগুলি মেনে চলতে পারে, যা বলের প্রদর্শন এবং পারফরম্যান্সের বিষয়ে খুব গুরুত্বপূর্ণ হতে পারে।

শেষ কথা

আন্তর্জাতিক ক্রিকেট বলের দাম এবং ওজন একটি অতুলনমূলকভাবে গুরুত্বপূর্ণ বিষয়। বলের মূল্য এবং ওজন সহজেই দৃশ্যমান নয়, এবং তাদের সঠিক মান ও স্ট্যান্ডার্ড বজায় রাখতে অত্যন্ত কঠিন হতে পারে। আধুনিক প্রযুক্তি এবং প্রবৃদ্ধি এই বিষয়ে একটি নতুন দিকে নিয়ে গিয়েছে, যা খেলার মাধ্যমে এবং তার উদ্দীপনা প্রভাবিত করতে সাহায্য করছে। সুতরাং, আমরা আশা করি যে আসল খেলা এবং তার উচ্চমান দক্ষতা প্রভাবিত হতে এবং বল এবং তার মূল্যের মধ্যে এই বিশেষ সম্পর্কটি চিরকাল বোঝা হতে থাকবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button